অবশেষে আবারও আলো জ্বলল নাটকের মঞ্চে

অবশেষে আলো জ্বলল নাটকের মঞ্চে। করোনার কারণে দীর্ঘ পাঁচ মাস বন্ধ থাকার পর গতকাল ‘লাল জমিন’ দিয়েই শুরু হলো মঞ্চ নাটকের প্রর্দশনী। এর মধ্য দিয়েই আবার সক্রিয় হতে যাচ্ছে মঞ্চপাড়া। অনেক দলই ফের নাটক মঞ্চায়নে আগ্রহী হয়ে উঠেছে। নাট্যকর্মীরাও ফিরছেন কাজে। মঞ্চে আসছে নতুন পুরানো মিলে বেশ কিছু নাটক।

গতকাল সন্ধ্যায় নাটক সরণির মহিলা সমিতির নীলিমা ইব্রাহিম মিলনায়তনে প্রদর্শিত হয় মোমেনা চৌধুরীর একক অভিনীত নাটক ‘লাল জমিন’-এর ২৪৪তম মঞ্চায়ন। শূন্যন রেপার্টরি প্রযোজিত এ নাটকটি লিখেছেন মান্নান হীরা, নির্দেশনা দিয়েছেন সুদীপ চক্রবর্তী। করোনাকালে নাটকটি প্রদর্শনীর উদ্যোগ নেন মোমেনা চৌধুরী নিজেই। স্বাস্থ্যবিধি মেনে নাটকটি প্রদর্শিত হয়েছে বলে জানিয়েছেন তিনি। মোমেনা চৌধুরী বলেন, ‘সরকার ধীরে ধীরে সবকিছু খুলে দিচ্ছে। তবে স্বাস্থ্যবিধির উপর শর্তারোপ করা হয়েছে। আমরা সেটি মেনেই মঞ্চায়ন করছি। আমি মনে করি, এখন আর ঘরে বসে থাকার সময় নয়। করোনা নিয়ে এখন ভয় পাওয়ারও কিছু নেই। শুধু শুধু ভয় পেয়েও লাভ হবে না। আমাদের আরও বহুদিন করোনা নিয়ে বাঁচতে হবে। তাই স্বাভাবিক জীবনে অভ্যস্ত হতে হবে। এখন অফিস-আদালত, হাট-বাজার সবই স্বাভাবিক গতিতে চলছে; তাহলে থিয়েটার হবে না কেন আমি নিজেও টেলিভিশনের কয়েকটি নাটকের শুটিং করেছি। সে কারণেই এই উদ্যোগটি নিই। সেপ্টেম্বরে ঢাকা ও ঢাকার বাইরে নাটকটির বেশ কিছু শো হবে বলে জানান মোমেনা চৌধুরী। তিনি বলেন, ‘শুনেছি আমার এই উদ্যোগে অনেকেই মঞ্চে ফিরতে সাহস করছেন। আগামী মাসেও লাল জমিনের অনেকগুলো শো করার পরিকল্পনা রয়েছে।’ জানা যায়, মহিলা সমিতি মিলনায়তন পুরোপুরি জীবাণুমুক্ত করা হয়েছিল। পাশাপাশি আগত দর্শকদের শরীরের তাপমাত্রা মেপে হলে প্রবেশ করানো হয়েছে। এছাড়া দর্শকদের মাস্ক ছিল বাধ্যতামূলক। সরকারের দেওয়া স্বাস্থ্যবিধি পুরোপুরি মেনেই পুরো কার্যক্রম পরিচালনা করা হয়েছে।

করোনা পরিস্থিতির কারণে গত ১৮ মার্চ থেকে সারাদেশে নাটক প্রদর্শনী বন্ধ ঘোষণা করে বাংলাদেশ গ্রম্নপ থিয়েটার ফেডারেশন। তাই বন্ধ ছিল শিল্পকলা একাডেমি এবং মহিলা সমিতির মিলনায়তনগুলো। এ সময় মঞ্চের কর্মীরা পড়েন নতুন সংকটে। শোবিজের অন্যদের চেয়ে অর্থনৈতিক সংকটের ধাক্কা তাদের ওপর বেশি পড়েছে। কারণ, অনেকের একমাত্র ভরসা মঞ্চ। এই সংকটের মোকাবিলায় থিয়েটারকর্মীরা নানা উদ্যোগ নিয়ে চেষ্টা করছেন সক্রিয় থাকতে। জীবিকার তাগিদে অনলাইনে নিত্যপণ্য পৌঁছে দেওয়া কিংবা ক্ষুদ্র ব্যবসায় জড়িয়েছেন কেউ কেউ। এখন সব কিছুই আস্তে আস্তে শুরু হচ্ছে তাই নাট্যকর্মীরাও আর ঘরে বসে থাকতে চাইছেন না। তারা মঞ্চে ফিরে আসছেন। তারমধ্যে গতকালের প্রদর্শনী; মঞ্চকর্মীদের আগ্রহ আরও বাড়িয়ে দিয়েছে।

এবার অভিনেত্রী ফারজানা চুমকি মঞ্চে ফিরবেন শহীদুজ্জামান সেলিম পরিচালিত একটি নাটকে অভিনয়ের মাধ্যমে। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষক আনন জামানের রচনায় ও শহীদুজ্জামান সেলিমের নির্দেশনায় ‘একটি লৌকিক অথবা অলৌকিক স্টিমার’ নাটকের মধ্যদিয়ে চুমকি মঞ্চে ফিরবেন। চুমকি জানান এরইমধ্যে অনলাইনে নাটকটির রিহার্সেলে নিয়মিত অংশ নিচ্ছেন তিনি। তবে কবে নাগাদ নাটকটির মঞ্চায়ন হবে তা এখনো চূড়ান্ত হয়নি। নাট্যদল ‘ঢাকা থিয়েটার’ থেকেই নাটকটির মঞ্চায়ন হবে।

আগস্ট ২৯, ২০২০ at ১৩:৪২:৫৯ (GMT+06)
দেশদর্পণ/আক/বাআ/এনআফটি