আজ অস্ট্রেলিয়াকে টেস্টে হারানোর দিন

ক্রিকেট বিশ্বে পরাশক্তিগুলোর অন্যতম হলো অস্ট্রেলিয়া। টেস্ট ক্রিকেটে তারা বনেদি। সেই পরাক্রমশালী দলকে সাদা পোশাকের ম্যাচে হারানো চাট্টিখানি কথা নয়। এমনিতেই বাংলাদেশ টেস্ট কম খেলে। ৩ বছর আগে অনেক ঝামেলা করে বাংলাদেশে টেস্ট খেলতে এসেছিল অজিরা। দুই ম্যাচের সিরিজের প্রথমটিতে মুশফিকুর রহিমের নেতৃত্বাধীন বাংলাদেশ জিতেছিল ২০ রানে, দ্বিতীয়টিতে জিততে জিততে হেরে গিয়েছিল ৭ উইকেটে।

ঢাকার মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে ২৭-৩০ আগস্ট পর্যন্ত চলমান ম্যাচটিতে টস জিতে ব্যাটিং বেছে নিয়েছিল বাংলাদেশ। স্টিভেন স্মিথের অস্ট্রেলিয়াকে আটকাতে তৈরি করা হয়েছিল ঘূর্ণি উইকেট। সেই উইকেটে বিধ্বংসী হয়ে ওঠেন বিশ্বসেরা অল-রাউন্ডার সাকিব আল হাসান। প্রথম ইনিংসে ৮৪ রানের দুধর্ষ ইনিংস খেলার পর বল হাতে দুই ইনিংসে ৫টি করে মোট ১০ উইকেট শিকার করেন। খুব স্বাভাবিকভাবেই ম্যাচসেরা পুরস্কার সাকিবের হাতেই উঠেছিল।

আরও পড়ুন:
ভারতে দৈনিক করোনা সংক্রমণে রেকর্ড, আক্রান্ত ৩৫ লাখ ছাড়াল
সুশান্তের মৃত্যু পরিকল্পিত খুন, দাবি প্রত্যক্ষদর্শী স্বাস্থ্যকর্মীর
স্মার্ট ফোনে ধংস হচ্ছে শিশুদের জীবন

প্রথম ইনিংসে ২৬০ রানে অল-আউট হয়ে যায় বাংলাদেশ। সাকিবের ৮৪ আর তামিম ইকবালের ৭১ রান ছাড়া আর কোনো পঞ্চাশোর্ধ ইনিংস নেই। আর কেউ ত্রিশের কোটাও ছুঁতে পারেননি। জবাবে অজিরা অল-আউট হয় ২১৭ রানে। দ্বিতীয় ইনিংসে আবারও ব্যাট হাতে ঝলসে ওঠেন তামিম ইকবাল। ৭৮ রানের ইনিংস খেলে দলের ভিত শক্ত করে দেন। সাকিব (৫) বড় রান পাননি। অধিনায়ক মুশফিক ৪১, মেহেদি মিরাজ ২৬ এবং সাব্বির ২২ রান করেন। ২২১ রানে থামে বাংলাদেশ।

২৬৫ রানের টার্গেটে ব্যাটিংয়ে নেমে অজিরা থেমে যায় ২৪৪ রানে। বাংলাদেশ পায় ২০ রানের জয়। অজিদের বিপক্ষে এখন পর্যন্ত এই একটি টেস্টই জিতেছে বাংলাদেশ। টেস্ট মর্যাদা পাওয়ার ২০ বছরে অজিদের বিপক্ষে বাংলাদেশ খেলেছে মাত্র ৬টি টেস্ট। একটি বাদে সবগুলোতেই জিতেছে অস্ট্রেলিয়া। তিনটি আবার ইনিংস ব্যবধানে। এ বছরের জুনে দুটি টেস্ট হওয়ার কথা থাকলেও তা করোনার কারণে বাতিল হয়েছে।

আগস্ট ৩০, ২০২০ at ১৩:২৪:০৩ (GMT+06)
দেশদর্পণ/আক/বাআ/এনআফটি