কাঁচা আম প্রক্রিয়াজাতকরণ ও সংরক্ষণ কর্মশালা

গাজীপুরের বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের (বিএআরআই) পোস্টহারভেস্ট টেকনোলজি বিভাগের আয়োজনে কৃষি মন্ত্রণালয়ের অর্থায়নে পরিচালিত কাঁচা আম প্রক্রিয়াজাতকরণ ও সংরক্ষণ বিষয়ে কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। ২৯ আগস্ট অনুষ্ঠিত এ কর্মশালায় বীজ প্রত্যয়ন এজেন্সি (এসসিএ), জাতীয় কৃষি প্রশিক্ষণ একাডেমি  (নাটা), কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উর্ধ্বতন কর্মকর্তা ও বিএআরআই-এর বৈজ্ঞানিক কর্মকর্তাসহ মোট ৩০ জন প্রশিক্ষণার্থী অংশগ্রহণ করেন।

পোস্টহারভেস্ট টেকনোলজি বিভাগের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা মো. হাফিজুল হক কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। অনুষ্ঠানের শুরুতে কর্মসূচি পরিচালক ড. মো. গোলাম ফেরদৌস চৌধুরী কাঁচা আম প্রক্রিয়াজাতকরণ ও সংরক্ষণবিষয়ক কর্মসূচির মূল উদ্দেশ্য ও বিষয় সম্পর্কে আলোকপাত করেন। তিনি কাঁচা আমের সংগ্রহোত্তর অপচয় রোধে বিভিন্ন পরিচর্যা ও প্রক্রিয়াজাতকরণ বিষয় যেমন: স্টিপিং দ্রবণে সবুজ ফল দীর্ঘ সময় সংরক্ষণ, আচার, জুস, আমচুর, আমসত্ত্ব, আমের তৈরি শুকনো খাদ্যদ্রব্য ইত্যাদি এবং খাদ্য সামগ্রীর গুণগত মান বজায় রাখার বিষয়ে বিস্তারিত তুলে ধরেন।

প্রধান অতিথি হাফিজুল হক খান তাঁর বক্তব্যে কৃষিজাত পণ্য প্রক্রিয়াজাতকরণের গুরুত্ব ও পৃথিবীর অন্যান্য দেশের প্রক্রিয়াজাত করা পণ্যের বর্তমান অবস্থা তুলে ধরেন। এ ছাড়া, শস্য সংগ্রহোত্তর ব্যবস্থাপনার বিভিন্ন ধাপসমূহ যেমন: যথাযথ পরিপক্কতা মেনে সময়মত শস্য সংগ্রহ করার প্রয়োজনীয়তা, পরিচর্যা পদ্ধতি, উন্নত প্যাকেজিং ব্যবস্থাপনা বিষয়ে ধারণা দেন তিনি।কর্মশালার দ্বিতীয় পর্বে হাতেকলমে প্রকিয়াজাতকরণ ও ব্যবহারিক বিষয় উপস্থাপন করেন উর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. মাইনউদ্দিন মোল্লা ও বৈজ্ঞানিক কর্মকর্তা শাহনাজ পারভীন।

আগস্ট ৩১, ২০২০ at ১১:১৯:৪৭ (GMT+06)
দেশদর্পণ/আক/বাআ/এনআফটি